প্রকাশিত: জানুয়ারী ৪, ২০১৮ ১০:১৪ এএম
visa

visaএক ভিসায় ঘুরতে পারব ২৬ টি দেশ! কিভাবে সেটা সম্ভব? হ্যাঁ এই অসম্ভব কে সম্ভব করতেই ১৯৮৫ সালে লুক্সেমবার্গের সেনজেন শহরে একটি চুক্তি সাক্ষর করে কয়েকটি ইউরোপীয় দেশ। ইউরোপীয় দেশগুলোকে নিয়ে একটি একীভূত অঞ্চল তৈরি করে সেই দেশগুলোর মধ্যে যাতায়াত সহজ করা লক্ষ্য নিয়ে সেই চুক্তির ধারাবাহিকতাতে সৃষ্টি হয়েছে সেনজেন এলাকা এবং সেনজেন ভিসা। ইউরোপের ২৬ টি দেশ এই সেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত তাই সেনজেন ভিসা নিয়েই ৯০ দিনের জন্য আপনি বেড়াতে পারবেন সবগুলো দেশ। ভ্রমনপাগলদের জন্য এ এক সুবর্ণ সুযোগ।

সেনজেন ভিসায় আপনি যে দেশ গুলো ঘুরতে পারবেন সেগুলো হল অস্ট্রিয়া, আইসল্যান্ড, ইতালি, এস্তোনিয়া, গ্রিস, চেক রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, ফ্রান্স, ফিনল্যান্ড, বেলজিয়াম, মাল্টা, লুক্সেমবার্গ, লাতভিয়া, লিথুয়ানিয়া, স্পেন, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, সুইডেন এবং হাঙ্গেরি।

এই সবগুলো দেশেই বেড়ানো বা ব্যবসা সংক্রান্ত প্রয়োজনে সেনজেন ভিসা নিয়ে যেতে পারেন বাংলাদেশিরা। সেনজেন ভিসা নিয়ে সর্বোচ্চ ৯০ দিন ইউরোপে অবস্থান করা যায় এবং ভিসার মেয়াদ ছয় মাস। ভিসার মেয়াদ থাকাকালীন সময়ে একই ভিসা ব্যবহার করে বারবার সেনজেন এলাকার দেশগুলোতে প্রবেশ করা যায় তবে সব মিলিয়ে ৯০ দিনের বেশি সেখানে অবস্থান করা যাবে না। নিয়ে নিন সেনজেন ভিসা আর সময় নিয়ে ঘুরে আসুন ইউরোপের অনেক গুলো দেশ।

পাঠকের মতামত

irfan_khan

মা’রা গেছেন ইরফান খান

না ফেরার দেশেই চলে গেলেন ইরফান খান। ৫৪ বছর বসেই চলে গেলেন বলিউড অভিনেতা ইরফান ...
siria

১৩ বছর ধরেই তারা লকডাউনে

‘লকডাউন’ শব্দটির সঙ্গে বিশ্ব নতুন পরিচিত হলেও এ বাস্তবতার সঙ্গে অনেক আগেই মানিয়ে নিয়েছে ফিলিস্তিনের ...
govt

বাড়ছে না আর সরকারি ছুটি!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এর সংক্রমণ প্রতিরোধে প্রায় এক মাসেরও ...