প্রকাশিত: এপ্রিল ১২, ২০২০ ৮:৫২ পিএম
pm
Single Page Top

pmকৃষিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর।
পাঁচ শতাংশ সুদে কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার, দেশের করোনা পরিস্থিতি নিয়ে খুলনা-বরিশাল বিভাগের প্রশাসনিক কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে এই প্রণোদনার ঘোষণা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিল তৈরি করবে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে কৃষিখাতে ‍যুক্তদের অল্প সুদে ঋণ দেওয়া হবে। ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ।

এ তহবিল থেকে গ্রাম এলাকার ক্ষুদ্র ও মাঝারি চাষিরা আর্থিক সহায়তা পাবেন। কৃষি, ফুল, ফল, মৎস্য চাষ, পোল্ট্রি ও ডেইরি খাতে যারা নিয়োজিত, তারা সবাই এই প্রণোদনার আওতায় আসবেন। করোনার এই সংকটময় পরিস্থিতিতে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখার পাশাপাশি কৃষিকাজ অব্যাহত রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এছাড়া সারের জন্য নয় হাজার কোটি টাকার ভর্তুকি ঘোষণা দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, আপনারা জানেন, আমাদের আরও একটি উদ্যোগ চলমান আছে। পেঁয়াজ, রসুন, আদার মতো মসলা যারা উৎপাদন করছেন, তাদের জন্য ৪ শতাংশ সুদে ঋণ দেয়া হয়। এই সুবিধা চালু থাকবে। এর পাশাপাশি আমাদের নতুন স্কিম হিসেবে ৫ হাজার কোটি টাকার এই প্রণোদনা প্যাকজ চালু থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা এর আগে সব ধরনের শিল্প খাতের জন্য প্রায় ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। কিন্তু আমরা কৃষিপ্রধান দেশ। ফলে আমাদের কৃষকদের জন্য সহায়তা প্রয়োজন। আমরা সেই সহায়তা অব্যাহত রাখব।

এ সময় মাস্ক পরার পাশাপাশি সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন সরকার প্রধান। জেলা ও উপজেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পিপিই, মাস্ক ও চিকিৎসা সরঞ্জামের বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী। ভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারি সব কর্মসূচি সীমিত করা হয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা। জনসমাগম না করে নববর্ষের অনুষ্ঠান করতে আবারো নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে, ২১ জেলায় ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী। এ সময় ৩১ দফা নির্দেশনার ওপর আলোকপাত করেন সরকার প্রধান।

পাঠকের মতামত

Single Page Bottom
govt

বাড়ছে না আর সরকারি ছুটি!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এর সংক্রমণ প্রতিরোধে প্রায় এক মাসেরও ...
Jaforullah

অবশেষে গণস্বাস্থ্য কেন্দ্রের কিট পরীক্ষার অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত করোনা ভাইরাস পরীক্ষার ‘জি র‍্যাপিড ডট ব্লট’ কিট পরীক্ষার অনুমতি দিয়েছে ...
Single Page Footer