১৯৯ বলে ৬৫২ রান!

dhiman

যে কোনো পর্যায়ের ক্রিকেটেই সবচেয়ে বড় ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েছেন প্রনব ধানাওয়াড়ে। মুম্বাইয়ের এই স্কুল ছাত্র সোমবার এক দিনেই করেছেন অপরাজিত ৬৫২ রান! স্কুল ক্রিকেটে অবিশ্বাস্য সব স্কোর দেখা যায় প্রায়ই। তবে সোমবার ক্রিকেট ইতিহাসেই সবাইকে ছাড়িয়ে গেছেন ধানাওয়াড়ে। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের আন্ত:স্কুল টুর্নামেন্ট এইচটি ভান্ডারি কাপে কেসি গান্ধী স্কুলের এই ছাত্র ম্যাচের প্রথম দিনে রেকর্ড ৬৫২ রান করতে খেলেছেন মাত্র ১৯৯ বল!

আরিয়া গুরুকুল স্কুলের বিপক্ষে প্রনবের ইনিংসে ছিল ৭৮টি চার ও ৩০টি ছক্কা। কেসি গান্ধী স্কুল প্রথম দিনে তুলেছে ১ উইকেটে ৯৫৬ রান। ১৭৩ রান করে আউট হয়েছেন ওপেনার আকাশ সিং, ১০০ রানে অপরাজিত আছেন সিদ্ধেশ পাতিল। প্রনবের এই ৬৫২ যে কোনো পর্যায়ের ক্রিকেটেই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। মুম্বাইয়ের স্কুল ছাত্র ভেঙেছেন ক্রিকেটের সবচেয়ে পুরোনো রেকর্ডগুলোর একটি। ১৮৯৯ সালে ইংল্যান্ডের ব্রিস্টলের ক্লিফটন কলেজ মাঠে নর্থ টাউনের বিপক্ষে ক্লার্কস হাউজের হয়ে ৬২৮ রান করেছিলেন ১৩ বছরের স্কুল ছাত্র আর্থার এডওয়ার্ড কলিন্স।

যে কোনো পর্যায়ের ক্রিকেটে সেটাই এতদিন ছিল একমাত্র ছয়শ’ রানের ব্যক্তিগত ইনিংস। ২২ জুন ব্যাটিং ওপেন করতে নেমেছিলেন কলিন্স। জীবন পেয়েছিলেন ৮০, ১০০, ১৪০, ৫৬৬ ও ৬১২ রানে। শেষ পর্যন্ত ২৬ জুন তার দল যখন অলআউট হলো ৮৩৬ রানে, কলিন্স তখন অপরজিত ৬২৮ রানে! প্রতিপক্ষ নর্থ টাউন গুটিয়ে যায় দুই ইনিংসে ৮৭ ও ৬১ রানে। বল হাতেও দুই ইনিংস মিলিয়ে ৬৩ রানে ১১ উইকেট নিয়েছিলেন কলিন্স। বলা যায়, ক্রিকেট ইতহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স! ব্রিটিশ হলেও কলিন্সের জন্ম ছিল ভারতে। পরে আর ক্রিকেটে ক্যারিয়ার না গড়ে যোগ দিয়েছিলেন ব্রিটিশ সেনাবাহিনীতে।

প্রথম বিশ্বযুদ্ধে ১৯১৪ সালে মাত্র ২৯ বছর বয়সে বেলজিয়ামে মারা যান তিনি। ২০১৩ সালের নভেম্বরে মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই ৫৪৬ রানের ইনিংস খেলে খবরের শিরোনাম হয়েছিলেন পৃথ্বি শ। হারিস শিল্ডে রিজভি স্প্রিংফিল্ড স্কুলের হয়ে ৩৩০ বলে ৫৪৬ করেছিলেন ১৪ বছরের এই স্কুল ছাত্র। মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই এক সময় ৬৬৪ রানের জুটি গড়ে আলোড়ন তুলেছিলেন কিশোর শচিন টেন্ডুলকার ও বিনোদ কাম্বলি। এবার একাই ৬৫২ করে অপরাজিত প্রনব। কে জানে, মঙ্গলবার ম্যাচের দ্বিতীয় দিনে থামবেন কোথায়!