১৫ নভেম্বর থেকে ট্যুরিস্ট ভিসা দেবে ভারত

dorai samiআগামী ১৫ই নভেম্বর থেকে সীমিত আকারে ট্যুরিস্ট ভিসা দেয়া শুরু করবে ভারত। সাধারণত ১২০ দিনের জন্য ভিসা দেয়া হলেও আপাতত ৩০ দিনের ভিসা দেয়া হবে।

মঙ্গলবার সকালে সড়ক পথে নিজ দেশ ভারত ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

এসময় তিনি বলেন, আপাতত ৩০ দিনের জন্য সিঙ্গল এন্ট্রি ভিসা দেয়া হবে। করোনা সংক্রমণ এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় এখন শুধু বিমানে যাওয়া যাবে। পরবর্তীতে স্থল ও রেলপথের জন্যও ভিসা উন্মুক্ত করা হবে।

ভারতীয় হাইকমিশনার আরো বলেন, দু’দেশের সম্পর্ক অন্য যে কোনো সময়ের চেয়ে অনেক ভালো আছে। সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়ে ভারত সরকার বাংলাদেশ সরকারের পদক্ষেপে সন্তুষ্ট বলেও জানান বিক্রম দোরাইস্বামী।

এসময় তিনি দুই দেশের সীমান্তে আখাউড়া ইমিগ্রেশন ভবন নির্মাণে জটিলতাসহ সীমান্তে বিদ্যমান বিভিন্ন বিষয় নিয়েও কথা বলেন।

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণে সমস্যা সম্পর্কে ভারতীয় হাইকমিশনার বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের অর্থ পরিশোধের জটিলতা থাকায় কাজ বন্ধ রয়েছে। তবে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে এ নিয়ে আলোচনা চলছে। দ্রুত সময়ের মধ্যে এ সমস্যা সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করছেন।

আখাউড়ায় তাকে স্বাগত জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার এবং থানার ওসি মিজানুর রহমান। ১০ মিনিট অবস্থান করার পর তিনি ভারত চলে যান। করোনা মহামারির কারণে দেড় বছর ধরে ভ্রমণ ভিসা দেয়া বন্ধ রেখেছে ভারত।