রুয়েটে ওয়াইফাই সুবিধা পেতে যাচ্ছে শিক্ষার্থীরা

ruetশিক্ষার্থীদের বহু দিনের প্রাণের দাবী পূরণ করতে রুয়েট প্রশাসন আগামীকাল ১৩-১১-২০১৭ খ্রি. হতে রুয়েট কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারে নতুন লাইব্রেরী বিল্ডিং এর ২য় ও ৩য় তলা ছাত্র/ছাত্রীদের ইন্টারনেট ব্যবহার করার জন্য উম্মুক্ত করতে যাচ্ছে। কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারের দুটি ল্যাবে ৯৬টি কম্পিউটারে ছাত্র/ছাত্রীবৃন্দ এ সুবিধা পাবে। একইসাথে ছাত্র/ছাত্রীবৃন্দ কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারে ওয়াইফাই সুবিধা পাবে।

ওয়াইফাই সুবিধা পেতে হলে ছাত্র/ছাত্রীবৃন্দ নির্দিষ্ট registration form পূরণ করে বিভাগীয় প্রধানের স্বাক্ষর নিয়ে supporting document সহ কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারের অফিসে জমা দিতে হবে। ওয়াইফাই registration form কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারের website http://103.48.16.80/ccc/?page_id=9 এ পাওয়া যাবে। প্রত্যেক ছাত্র/ছাত্রীকে ওয়াইফাই ব্যবহার করার জন্য user id ও password প্রদান করা হবে। user id ও password E-mail এর মাধ্যমে জানানো হবে। পরবর্তীতে একজন user RUET network use করে তার profile update/registration সহ password change করতে পারবে। ওয়াইফাই সুবিধা এই মুহূর্তে শুধুমাত্র কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারের ১ম তলায় সার্বক্ষনিক ও ৩য় তলায় অফিস সময়ে পাওয়া যাবে।

কেন্দ্রিয় কম্পিউটার সেন্টারের Officer In-Charge অধ্যাপক ড. বশির আহমেদ জানান আগামী জুলাই-আগস্ট এর মধ্যে প্রত্যেক হল, আবাসিক এলাকা সহ পুরা ক্যাম্পাস ওয়াইফাই এর আওতায় আনতে কাজ করে যাচ্ছে রুয়েট প্রশাসন। ওয়াইফাই ব্যবহার করতে শিক্ষার্থীদের কিছু নিয়ম মেনে চলতে হবে।।

নিয়মাবলীঃ
১. ১ম বর্ষ থেকে মাষ্টার্স, পিএইচ ডি সকল ছাত্র-ছাত্রীদের সর্বশেষ ভর্তি রশিদ বা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের ফটো কপি সংযুক্ত করতে হবে।
২. আবেদন পত্রের সাথে ১কপি পাসপোর্ট সাইজ ছবি দিতে হবে।
৩. ইন্টারনেট ব্যবহার ইচ্ছুকদের অবশ্যই রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বৈধ ছাত্র বা ছাত্রী হতে হবে।
৪. ইন্টারনেট ব্যবহারের জন্য রেজিষ্ট্রেশন করতে হবে এবং প্রতি বৎসর রেজিষ্ট্রেশন নবায়ন করতে হবে।
৫. শুধুমাত্র একাডেমিক কাজে ইন্টারনেট ব্যবহার করা যাবে।
৬. অডিও এবং ভিডিও ডাউনলোড বা আপলোড করা যাবে না।
৭. বিনোদনের কাজে ইন্টারনেট ব্যবহার করা যাবে না।
৮. যান্ত্রিক ত্রুটির কারণে ইন্টারনেট সার্ভিস সাময়িক ভাবে বিঘ্নিত হতে পারে। সেক্ষেত্রে কর্তৃপক্ষকে দায়ী করা যাবেনা। তবে কর্তৃপক্ষ দ্রুততার সাথে সমস্যা সমাধানের চেষ্টা করবে।
৯. প্রতিটি ছাত্র/ছাত্রীর জন্য একটির বেশি সংযোগ প্রদান করা হবে না।
১০. বিশ্ববিদ্যালয় Internet Network এর সকল traffic monitor করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করবে।
১১. বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ Internet Bandwidth Control করার ক্ষমতা সংরক্ষণ করবে।
১২. বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনে যে কোন Website, IP ইত্যাদি বন্ধ করার ক্ষমতা সংরক্ষণ করবে।
১৩. কোন USER ID থেকে অবৈধ তথ্য আদান-প্রদান করলে তার দায়-দায়িত্ব ঐ USER ID গ্রহণকারী বহন করবে।
১৪. উপরোল্লিখিত নিয়মাবলী লংঘন করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাময়িক/স্থায়ী ভাবে সংযোগ বিচ্ছিন্ন করার ক্ষমতা সংরক্ষণ করে।
১৫. উপরের নিয়মাবলী শিথিল/পরিবর্তন করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
১৬. নিয়মবর্হিভূত কারনে বা শাস্তিযোগ্য অপরাধের জন্য শাস্তিপ্রাপ্ত হলে তার সংযোগ বন্ধ করা হবে এবং ভবিষ্যতে সংযোগ পাবার অনুপযুক্ত হিসাবে বিবেচিত হবে।