এবার বাসে অ্যাপ সেবা শুরু

brtcনবীনগর হতে মতিঝিল পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) এসি বাস সার্ভিস চালু করা হয়েছে। এসব বাস যাত্রীরা মোবাইল অ্যাপস ‘কতদূর’- ‍এর মাধ্যমে বাসের অবস্থান ও খালি সিটসংখ্যা দেখতে পারবেন বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার দুপুরে গাবতলী বি্আরটিসি বাস ডিপোতে বাস ও অ্যাপটির উদ্বোধন ঘোষণা করেন মন্ত্রী।

এ সময় জানানো হয়, প্রাথমিকভাবে দশটি এসি বাসের মাধ্যমে নবীনগর (সাভার) হতে মতিঝিল পর্যন্ত চল্লিশ কিলোমিটার রুটে যাত্রীসেবা দেওয়া হবে। এছাড়া মোবাইল অ্যাপ ‘কতদূর’-এর মাধ্যমে গাড়ি চলাচলের রুট, গাড়ির অবস্থান, পৌঁছানোর আনুমানিক সময়সহ নানা তথ্য জানা যাবে।

অ্যাপটি থেকে শুধু এ রুটই নয়, মতিঝিল-আব্দুল্লাহপুরের এসি বাসগুলোর রুট, গাড়ির অবস্থান, সম্ভাব্য সময় ও সিটসংখ্যার তথ্য জানা যাবে।

অ্যাপ কর্তৃপক্ষ জানায়, তাদের কত দূর অ্যাপ প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিয়ে খোলা মাত্রই যাত্রী বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন তা দেখতে পারবেন। অ্যাপটি চালু করেছে আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশন।

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর রাজিয়া সুলতানা ইতি, বিআরটিসি’র চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়াসহ ডিপো ম্যানেজার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারি উপস্থিত ছিলেন।