আনিসুল হক আর নেই

anisulযুক্তরাজ্যের লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে চিকিৎসকেরা তাঁর কৃত্রিম শ্বাস-প্রশ্বাসযন্ত্র খুলে নেন, এরপর তাঁকে মৃত ঘোষণা করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী রুবানা হক ও তিন সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গেল ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবার যুক্তরাজ্যে যান মেয়র আনিসুল হক। অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট হাসপাতালে চেকআপ করাতে যান। চেকআপ শেষে বাসায় ফিরে জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। চিকিৎসা শাস্ত্রে যাকে ‘মাইল্ড ব্রেইন স্ট্রোক’ বলা হয়। গেল ১৪ আগস্ট তাকে হাসপাতালে ভর্তির পর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। পরবর্তীতে শারীরিক পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশনে স্থানান্তর করা হয়েছিল।

কিন্তু গত মঙ্গলবার হঠাৎ করেই অসুস্থতা বেড়ে যাওয়ায় তাকে আবারও আইসিইউ’তে স্থানান্তর করা হয়। তখন তার রক্ত ও ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে।

আগামী শনিবার আনুমানিক সকাল সাড়ে ১১টার দিকে আনিসুল হকের মরদেহ ঢাকায় আনা হবে। বিমানবন্দর থেকে মরদেহ তাঁর বাসায় নেওয়া হবে। ওই দিন বাদ আসর তাঁকে রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে।