আনিসুল হকের যে পরিচয়টা আপনিও জানেন না

anisul haqটেলিভিশন মাধ্যমের সঙ্গে ঢাকা সিটি কর্পোরেশন (উত্তর)-এর সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের যে গভীর সম্পর্ক ছিল সে কথা সবারই জানা। ব্যতিক্রম ধারার বেশ কিছু জনপ্রিয় অনুষ্ঠান উপস্থাপনা করে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন তিনি।

তবে তার আরেকটি পরিচয় সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। আর তা হচ্ছে তিনি একটি নাটকেও অভিনয় করেছিলেন। খ্যাতিমান নির্মাতা নওয়াজিশ আলী খান নির্মিত এ নাটকটির নাম ‘সালামত দাতাং’। বিটিভিতে প্রচার হওয়া এ নাটকে নায়কের চরিত্রে অভিনয় করেছিলেন আনিসুল হক।

এতে তার বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করেছিলেন বিটিভির সে সময়কার জনপ্রিয় অনুষ্ঠান ঘোষক ও বিউটিশিয়ান অঞ্জলি মোস্তফা। নাটকটির গল্পে তার চরিত্র ছিল এক ইন্দোনেশিয়ান তরুণীর। যাকে বিয়ে করেন আনিসুল হক। কিন্তু সংস্কৃতি ও ভাষার ভিন্নতার কারণে তাকে মেনে নিতে পারে না আনিসুল হকের পরিবার।

তাই বলে ঘটনা এখানেই থেমে যায় না। আনিসুল হকের সহায়তায় তরুণীটি নিজেকে এ পরিবার উপযোগী করে গড়ে তোলে। সে ধারাবাহিকতায় শ্বশুরবাড়ির সবাই মেনে নেয় তাকে। নাটকটিতে বেশ প্রশংসনীয় অভিনয় করেছিলেন আনিসুল হক। সে সূত্রে এরপর অনেক নাটকে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন তিনি। কিন্তু সেসব বিনয়ের সঙ্গে ফিরিয়ে দিয়ে অনুষ্ঠান উপস্থাপনা নিয়েই ব্যস্ত থেকেছেন।

প্রসঙ্গত, আনিসুল হক উপস্থাপিত অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ‘অন্তরালে’, ‘এখনই’, ‘বলা না বলা’, ‘সবিনয়ে জানতে চাই’, ‘ঈদের ঢোল’ প্রভৃতি। এছাড়া তিনি বিটিভির বেশ কয়েকটি ঈদের ‘আনন্দমেলা’ও উপস্থাপনা করেছেন।